Call us Today ! 01705613656 | E-Mail : [email protected]

ল্যাপটপ গরম হয়ে যায়? জেনে নিন সহজ কিছু সমাধান

 

শখের কেনা ল্যাপটপ , প্রথম দিকে খুব ভাল মত কাজ করলেও  কিছুদিন পরে থেকে নিজের মেজাজ দেখানো শুরু করে । একটু চালানোর পরেই তা গরম হতে হতে এমন পর্যায়ে চলে যায় যে মনে হয়  কাপড়ের উপর চাপ দিয়ে  এটি ইস্ত্রি করা যাবে ।    ল্যাপটপের গরম হয়ে যাওয়াটা আসলে খুব স্বাভাবিক ব্যাপার ,কিছু পদ্ধতি অবলম্বন করে ল্যাপটপের এই হিটার এ রুপান্তর হওয়া থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়,  এই পদ্ধতি গুলো অবলম্বন করলে  ল্যাপটপের ও জীবন কাল কিছুটা  বৃদ্ধি পায় ।  তো আসুন পদ্ধতি গুলো জেনে আসি 

ল্যাপটপের অবস্থানঃ
ল্যাপটপ চালানোর সময় এটি অনেক বড় ভুমিকা পালন করে , ল্যাপটপকে সবসময় সমতল স্থানে রেখে কাজ করতে হয় , নরম কিছু যেমন , বালিশ , খাট , কাপড় , কার্পেট প্রভৃতির উপর রেখে কাজ করলে ল্যাপটপের বাতাস ঠিক মত বেড় হতে পারে না , ফলাফল স্বরুপ গরম বাতাস ভিতরের যন্ত্রাংশ আরো গরম করে দেয় ।

চার্জ দেয়াঃ 
অনেক ব্যবহারকারীই ধারনা যে ল্যাপটপ ব্যাবহার করার সময় ফুল চার্জড অবস্থায় থাকলেও বিদ্যুতের সংযোগ দিয়ে ব্যাবহার করা উচিত। কিন্তু ধারণাটি আসলে ভুল। ফুল চার্জড অবস্থায় থাকলে সবসময়ই উচিত চার্জিং ক্যাবলটি খুলে ফেলা। এরকম অবস্থায় সব সময় চার্জিং কেবল লাগিয়ে রাখলে কার্যত ব্যাটারির আয়ু তো বাড়েই না বরং ব্যাটারি ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে যার ফলে ল্যাপটপটি গরম হয়ে যেতে পারে।

পরিষ্কার করুন যত ফাকফোকরঃ
ল্যাপটপের বাতাস বেড় হওয়ার যায়গা সহ যত , ছিদ্র যুক্ত যায়গা আছে তাতে খুব সহযেই ময়লা জমে যায় ফলে বাতাস চলাচল বন্ধ হয়ে যায় । বাতাস চলাচলের রাস্তা পরিষ্কার রাখার জন্য সপ্তাহে অন্তত  একবার  ব্রাশ দিয়ে পরিষ্কার করুন ।

কুলিং প্যাড ব্যবহারঃ
অনেকের কাছেই ল্যাপটপে কাজ করার সময় কুলিং প্যাড ব্যাবহার করাটা বিরক্তিকর একটা ব্যাপার। আসলেই এটা একটা অতিরিক্ত ঝামেলা ! তবে ল্যাপটপ দীর্ঘসময় ব্যাবহারের ক্ষেত্রে কুলিং প্যাড ব্যবহারে অভ্যস্ত হওয়াটা ল্যাপটপের জন্য বেশ কাজের। কুলিং প্যাড ল্যাপটপের মধ্যে থেকে গরম বাতাস বাইরে বের করে দেয় এবং ঠান্ডা বাতাস ভিতরে যাওয়ার ব্যবস্থা করে দেয়, ফলে ল্যাপটপ ঠান্ডা থাকে। এ কারণে ল্যাপটপের সুস্থতার কথা চিন্তা করে হলেও আমাদের উচিত কুলিং প্যাড ব্যবহারে অভ্যস্ত হওয়া! কুলিং প্যাডে অভ্যস্ত হতে সুবিধামত আকৃতির বিভিন্ন ধরনের কুলিং প্যাড ব্যাবহার করতে পারেন।

দ্রুত তাপমাত্রা পরিবর্তন :
হঠাৎ করে শীতাতপনিয়ন্ত্রিত ঘর থেকে বাইরের উষ্ণ তাপমাত্রায় স্থানান্তর বা উষ্ণ স্থান থেকে সম্পূর্ণ বিপরীত তাপমাত্রার স্থানে স্থানান্তর করা উচিত নয়। দ্রুত তাপমাত্রা পরিবর্তনের সঙ্গে চলমান ল্যাপটপের হার্ডডিস্ক ও প্রসেসর মানিয়ে নিতে পারে না। এর ফলে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা আছে ল্যাপটপ এবং এর অন্যান্য যন্ত্রাংশের।

অপ্রয়োজনীয় সফটওয়্যার বন্ধ রাখুনঃ 
  কোন প্রয়োজন ছাড়া ল্যাপটপের কোন সফটওয়্যার চালু রাখা উচিত নয়।

October 12, 2017
Design By © Tanzil . All rights & reserved By Tanzil Academy.